প্রারম্ভিক কথা

১২ জুলাই, ২০১৪।

সবাইকে শুভেচ্ছা 

প্রথমেই আমার পরিচয় দিয়ে নেই – আমার নাম রিফাত আহমেদ। বর্তমানে পেষা, নেশা, শখ ৩ টাই আমার মার্কেটিং। আমি প্রথমেই আমার ক্যারিয়ার এর গল্প টি বলব, কারণ আমি বিশ্বাস করি – আমি যদি সফল হতে পারি, তাহলে যে কেও ই পারবে। কারন অনেক বাধা পার করে আমি সফলতা পেয়েছি, কাওকে চিনতাম না যে একটু গাইড করবে – আর এখন আপনার জন্য আমি আছি সাধ্যমত গাইড করার জন্য, সুতরাং সফল আপনি হবেন ই।

ক্যারিয়ার এর সুরু টা ছিল খুব ছোটো বেলায় – এইচ এস সি পাস করার  পর পর ই একটা বিদেশি কোম্পানির (COVIDIEN) মার্কেটিং অফিস  এ পার্ট টাইম কম্পিউটার অপারেটর এর কাজ নেই। অফিস এ সব মার্কেটিং এর লোকদের দেখতাম – কেও খুব ভাল করছে, কেও খুব খারাপ করছে কিন্তু সবাই কিন্তু একি জিনিষ সেল করতো। যারা ভাল সেল পেত ওদের মধ্যে ২ টা জিনিষ লক্ষ্য করার মত ছিল – ১। ওরা সবাই কিভাবে যেন জানতো , ওড়াই ভাল সেল পাবে। ২। প্রোডাক্ট সম্পর্কে অনেক পড়াশুনা করতো। আর যারা ভাল সেল পেত না ওদের মধ্যেও ২ টা জিনিষ লক্ষ্য করার মত ছিল – ১। হতাশায় ভুগত, ওরা ভাল করবে ওরা নিজেরাই বিশ্বাস করতো না। ২। প্রোডাক্ট সম্পর্কে বেশি পড়াশুনা করতোনা, যেটা করতো তা হলো কিছু সামান্য শিখেই সেল করার চেষ্টা করতো। আমি যে কাজ টা করতাম – সবার প্রতি দিন এর কাজ এর রিপোর্ট গুলো লিখতাম আর বের করার চেষ্টা করতাম কিভাবে ওদের দিয়ে আরও ভাল করানো যায়। খুব দ্রুত ২ তা বেপার হয় – প্রথমত আমার এই মার্কেটিং কাজ টা খুব এ ভাল লাগে, আর দ্বিতীয়ত আমি খুব তাড়াতাড়ি ভাল মার্কেটিং শিখতে থাকি। মার্কেটিং শেখার সুরুটা সেখানেই, এর পর বেশ কিছু ভাল মানের ট্রেইনিং পাই  কোম্পানি থেকে এবং প্রায় ২ বছর মার্কেটের হিসাবে কাজ করি, বলার অপেক্ষা রাখে না, আমি টানা ২ বছর বেস্ট সেলার ছিলাম কোম্পানি তে।

আফিস এ যেহুতু সারাক্ষণ কম্পিউটার এর সামনে থাকতাম এবং যা মাথায় আসতো তাই গুগল এ সার্চ করতাম, মার্কেটিং বিষয়ে বিভিন্ন টিপস খুঁজতে খুঁজতে  ২০০৬ এ আমি প্রথম জানতে পারি ইন্টারনেট মার্কেটিং এর কথা, এর পর যেটা হয় – অবসর সময় এ সারাক্ষণ এই বিষয়ে বিভিন্ন আর্টিকেল পরতাম, যারা সফল তাদের সফলতার গল্প পরতাম, আর স্বপ্ন দেখতাম ওদের মত সফল হওয়ার।

২০০৮ এ প্রথম oDesk এর কথা জানতে পারি আর সেখানে টুকটাক কাজ সুরু করি, এতে একটা লাভ হয় – আমি একটা মাস্টার কার্ড পাই Payoneer এর – যেটা আমাকে সুযোগ করে দেয় ফ্রি আর্টিকেল পড়ার সাথে সাথে কিছু অল্প দামি ভালো মানের  প্রিমিয়াম  ট্রেইনিং কিনার! এর পর যেটা হয় – মার্কেটিং বিষয় টা আমার শখ থেকে সম্পূর্ণ নেশা তে পরিণত হয় আর আমি বুঝতে পারি আমার জন্য সবচাইতে ভাল পেষা হবে ইন্টারনেট মার্কেটের। সেদিন আমি একটা কথার উত্তর পাই – কেন বেস্ট সেলার রা আগেই জানে যে তারাই সেল পাবে – এর উত্তর ছিল আত্মবিশ্বাস! ওরা জানতো না ওরা সেল পাবে কিন্তু ওদের আত্মবিশ্বাস ছিল ওরা সবার চাইতে ভালো করে দেখাবে আর আসলেই ওরা তা করে দেখাত!

আমি আত্মবিশ্বাসি হয়ে উঠার পর ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত আমার পকেট খরচ বাদে আমার সমস্ত রোজগার ( job + freelancing থেকে ) আমি খরচ করি শুধু একটাই কাজে – টিউটোরিয়াল কিনতে। আমি যত টিউটোরিয়াল পেয়েছি সব কিনেছি, ৩ বছর শুধু শিখেছি – টাকা কামাই করার চিন্তা করিনি – কারন আমি আগেই দেখেছি – ভালো করে শিখলে ভালো করা যায়, কেও আটকাতে পারে না!

মার্কেটিং এ শিখার জন্য কাজ সুরু করেছি ২০০৭ থেকেই, কিন্তু রোজগার করার জন্য Invest করে মার্কেটিং এ কাজ সুরু করেছি ২০০৯  এর শেষ থেকে, ২০১০ এ কোন মুনাফা ছিল না, কিন্তু মজার কথা আমার একবার ও মনে হয় নাই যে আমি ফেইল করছি অথবা আমি পারছি না, কারণ প্রতিটি সময় আমি আমার ভুল খুঁজে বের করতাম, নতুন কিছু শিখতাম আর পুনরায় আবার কাজ করতাম, এভাবে ২০১১ পর্যন্ত লস হয় অনেক টাকা, কিন্তু লাভ হয় অনেক, অনেক “শিক্ষা”। এক টানা ৫ বছর বিভিন্ন ভাবে রোজগার করা সব টাকা খরচ করে যত রকম ট্রেইনিং কিনতে পেরেছি কিনে, কাজ করে, লেগে থেকে অবশেষ এ ২০১২ থেকে আমি সত্যিকার অর্থে ভাল মুনাফা পাওয়া সুরু করি অ্যাফিলিয়েট মার্কেটিং থেকে। এর পর খুব একটা কষ্ট হয় নি আর, ভাল রোজগার আমাকে আরও ভাল মানের ট্রেইনিং এর সুযোগ করে দেয়। আমি নিজেকে ভাগ্যবান বলব কারণ আমি সত্যিকার অর্থে ওয়ার্ল্ড এর টপ ১০ মার্কেটের দের লিস্ট এ অন্তর্ভুক্ত ৩ জন মার্কেটার এর কাছে 1 on 1 শিখার সুযোগ পেয়েছি।

এর পর আমি আমার নিজের প্রোডাক্ট ডেভেলপ করি, মার্কেটার থেকে ভেনডর হই, বর্তমান এ কাজ করছি অ্যাফিলিয়েট মার্কেটিং কনসালটেন্ট হিসাবে।

এবার আসি অ্যাফিলিয়েট মার্কেটারস বিডি প্রসঙ্গে –

গত বছর ২০১৩ তে আমি ছোট্ট একটি গ্রুপ ওপেন করি ফেইসবুক এ নাম দেই ” অ্যাফিলিয়েট মার্কেটারস বিডি” উদ্দেশ ছিল আমার আসে পাশের মার্কেটের দের সাথে পরিচিত হওয়া, টিম করে কাজ করা। কিছু কিছু লোক আস্তে আস্তে গ্রুপ এ এড হতে থাকে, আমি কিছু মার্কেটিং করি, আরও এক ভাই আছে – সিরাজগঞ্জ এর আব্দুল মালেক, মূলোত এই মালেক ভাই এর পরিশ্রম এই গ্রুপ টিতে আস্তে আস্তে অনেক লোক এড হয়, এই গ্রুপ এর বর্তমান অবস্থা এর জন্য ধন্যবাদ প্রাপ্য সুধু মাত্র মালেক ভাই এর। যাই হক – আমার ইচ্ছা ছিল ভাল মানের মার্কেটের দের সাথে পরিচিত হবো, কিন্তু অবাক হলেও সত্যি আমি খুব তাড়াতাড়ি টের পাই, আসলে আমাদের দেশ থেকে হাতে গনা কয় এক জন মনে হয় মার্কেটিং এ কাজ করে, যাদের আমি চিনি না, আর যারা নিজেদের অ্যাফিলিয়েট মার্কেটের হিসাবে দাবি করে ওরা আসলে বেশির ভাগ ই ব্লগার, অথবা SEO তে কাজ করে, আর কিছু মানুষ ছিল ভাল যারা সত্যিকার ভালো মানের মার্কেটের কিন্তু তারা কোন ভাবেই শেয়ার করতে রাজি না তাদের কাজের পদ্ধতি!

কিছু দিন এই টের পাই গ্রুপ এ অনেক সম্ভাবমনাময় ছেলে-মেয়ে, বিভিন্ন প্রশ্ন করছে – এবং আমাকে উৎসাহ দিচ্ছে তাদের শিখানর জন্য, ছোটো একটা আর্টিকেল লিখে খুব ভাল সারা পাই, ভাল লাগে সবার  উৎসাহ, ভালবাসা পেয়ে। এর পর নাসির নামে এক ছেলে আমার সাথে দেখা করে, চোখ বড় বড় করে উৎসাহ নিয়ে আমার কথা শুনে, অনেক বার আমার বাসায় আসে, এর পর সাহস করে ওকে নিয়েই প্রথম  একটা ভিডিও ট্রেইনিং করি।

ব্যাপক সারা আর ভালবাসা পেয়ে দ্বিতীয় ভিডিও টি করে ফেলি। এর পর গ্রুপ এ আস্তে আস্তে সবার সফলতার গল্প আসতে থাকে, অনেক অনেক ছেলেরা ভালো করতে থাকে, অনেকেই ভালো সেল পায়, এর মধ্যে কিছু লোক প্রথম মাসে প্রায় ৪ লাখ টাকা রোজগার করতে সক্ষম হয় ওই দুইটি ভিডিও দেখে!! এখানে বলা ভালো এর ক্রেডিট শুধু আমার ভিডিও এর না, এর ক্রেডিট উনাদের নিজের ই বেশি  – কারন তারা আগে থেকেই বিভিন্ন কাজ জানতো সামান্য একটু গাইড দরকার ছিল! এর পর যেটা হয় আমি অনেক বেশি ভালবাসা পাই সবার কাছে, অনেক অনেক সম্মান পাই, মন ভরে উঠে, এবং আমি আরও ভিডিও করা সুরু করি। এর মধ্যে অনেকেই আমার সাথে যোগাযোগ করে বলে পার্সোনাল ভাবে শিখতে চায়, হাতে কলমে শিখতে চান, আমি আমার অবসর সময় এ ভিডিও গুলো করি কিন্তু এতো সময় ওয়েট করা তাদের জন্য কষ্ট – এর পর ওই কিছু খুব মনযোগী, খুব সিরিয়াস কিছু মানুষ এর উৎসাহে এবং তাদের কাছ থেকে সম্মতি ক্রমে আমি ৫০০০ টাকা করে অ্যাডভান্স নিয়ে আমি আমার সম্পূর্ণ কাজ বন্ধ করে – পুর ১ মাস কষ্ট করে একটা সম্পূর্ণ  ভিডিও ট্রেইনিং সিরিজ রেকর্ড করি, যেটাতে আমি কোন রকম কৃপণতা ছাড়া যা যা শিখেছি, সব দেখানর চেষ্টা করেছি আর আমি মনে করি একদম প্রফেসনাল ভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য যা যা দরকার আমি একদম সুরু থেকে মোট ৭৩ টি ভিডিও তে আমি হাতেকলমে দেখিয়েছি। এর পর ওই ভাই দের নিয়ে একটি আলাদা গ্রুপ ও করি Affiliate Marketers BD (PRO) নামে, যেটি একটি সিক্রেট গ্রুপ, এবং সর্বক্ষণ ওই সিরিয়াস মার্কেটের দের আমার সাধ্যমত সাপোর্ট দেয়ার চেষ্টা করি। Pro গ্রুপ এর কিছু মার্কেটের খুব কম সময় ভালো রোজগার করা সুরু করেছে, আর কিছু মানুষ পারছে না, কিন্তু লেগে আছে সুতরাং অবশ্যই সফলতা পেয়ে যাবে ইনশাআল্লাহ।

এখন বর্তমান অবস্থা – আমাদের বড় গ্রুপ এ ৫৬,৬২৭ জন মেম্বার – যেটা আমার জানা মতে বাংলাদেশ এর সবচাইতে বড় মার্কেটার দের গ্রুপ।

আর এর মধ্যে যারা আমার কাছে জিজ্ঞাস করে আমি ট্রেইনিং করাই কিনা তাদের মধ্যে যারা ভালো করতে পারবে বলে মনে হয় তাদের আমার করা advance ট্রেইনিং ভিডিও সিরিজ টি দেই ও পরবর্তী তে সাপোর্ট করি যেন সফল হতে পারে। এর মধ্যে যারা ফুল টাইম সিরিয়াস কাজ করে এরকম আছে মাত্র  ৯০ জন এর মতো PRO গ্রুপ এ। তবে আমি এইটুকু বলতে পারি এই ৯০ জন এর ৯০ জন ই মনে প্রাণ এ মার্কেটার। সবার সফলতা দেখে, এতো সম্মান পেয়ে, ভালবাসা পেয়ে এখন আমি এখন পুরদম এ স্বপ্ন দেখা শুরু করেছি যে বাংলাদেশ এ ভালো মানের অন্তত ৫০০ মার্কেটার তৈরি করব যারা আরও ৫০০০ তৈরি করতে পারবে 

তবে কঠিন হলেও সত্যি কথা – Invest ছাড়া এখানে ভালো করা যায় না, আবার এইটাও সত্যি যে গ্রুপ এ অনেক ছেলে আছে যারা খুব ই পরিশ্রমী, অ্যাফিলিয়েট এ ভালো করতে পারবে – কিন্তু Invest ability নাই। তাই ওদের জন্য কিছু ভিডিও করছি, আরও করব আর আজ এই ব্লগ টা লিখা শুরু করলাম যেন এগুলোর সাহায্যে, ফ্রি মেথড গুলো ব্যাবহার করে রোজগার করতে পারে, এবং সেই টাকা Invest করে ভালোভাবে কাজ শিখে শুরু করতে পারে।

আমাদের দেশ এর মানুষ যেভাবে দ্রুত টাকা আসে সেভাবে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করে, কাজটা ভালো না খারাপ খুব একটা চিন্তা করে না, এই কথা মনে করে, স্পাম্মিং এর হাত থেকে মার্কেট টা সেফ রাখার জন্য চাইলেও সব রকম তথ্য ওপেন সবার সাথে শেয়ার করা যায় না, তবে আমি এই ব্লগটিতে অনেক আর্টিকেল লিখব , ভিডিও দিব যেটা আপনাকে সাহায্য করবে কিছু পরিমাণ এ রোজগার করার, এর পর ভালো লাগলে আর আপনি যদি সিরিয়াস হন – PRO টিম এ আপনাকে স্বাগতম, সেখানে আমরা সব রকম তথ্য ও ভিডিও নির্ভয়ে শেয়ার করি।

আপনি যদি একে বাড়েই নতুন হন – এই ভিডিও গুলো দেখে শুরু করতে পারেন, আর যদি অ্যাফিলিয়েট মার্কেটিং এর সাথে জড়িত থাকেন, ভালো ভাবে শিখতে চান, অথবা ফ্রি ভিডিও গুলো দেখে কিছু রোজগার করতে পারছেন এখন ভালো ভাবে শিখতে চান  তাহলে Advance ভিডিও ট্রেইনিং এর জন্য আবেদন করতে পারেন এই পেইজ এর ফর্ম টি পূরণ করে – একটা কথা মাথায় রাখবেন – সবাই কিন্তু সব প্রফেশন এ ভালো করে না। আপনার ফর্ম এর তথ্য দেখে যদি মনে হয় আপনি পারবেন তাহলেই শুধু মাত্র ভিডিও গুলো পাবেন, এছাড়া পাবেন না, আর এতে আপনার আমার ২ জন এর ই সময় বাঁচবে।

শেষ করার আগে এতো ভালবাসা-সম্মান দেয়ার জন্য আবার আপনাদের জানাই আন্তরিক শুভেচ্ছা – আর আপনি যদি নতুন হন তাহলে আমন্ত্রণ জানাব ব্লগ এর পোস্ট গুলো পরে দেখার জন্য, বন্ধুদের সাথে শেয়ার করার জন্য। আর আমার একটাই প্রমিস আপনদের কাছে – আমার চেষ্টা থাকবে আমার সফলতা পেতে ৬ বছর কাজ করতে হয়েছে আপনাদের যেন ৬ মাস ও না লাগে। যদি মনে করেন – আগে একটু টেস্ট করে দেখবেন কেমন হয়, কিছু কামাই করলে ভালো ভাবে কাজ শুরু করবেন, তাহলে কিন্তু কিছুই হবে না, আর যদি আট ঘাট বেধে, সফল হবোই হবো পণ করে শিখা শুরু করে দেন – তাহলে সফলতা আসবেই আসবে। হয়তো ১ মাস, অথবা ১ বছর – কিন্তু আমার মতো আর ৬ বছর লাগবে না  দোয়া রইল যেন সবাই ভালো করতে পারেন।

সবাই ভালো থাকবেন, যে কোন দরকার এ চাইলে আমাকে ইমেইল করতে পারেন, কমেন্ট এ জানাতে পারেন অথবা গ্রুপ এ পোস্ট করতে পারেন।

ধন্যবাদ 

– রিফাত