অ্যাফিলিয়েট মার্কেটিংঃ ক্লিক পাচ্ছি, কিন্তু সেল পাচ্ছি না – কি করনীয়?

সবাই সেল পায়, আর আমি শুধু ক্লিক পাই! অনেক গুলো টাকা ইনভেস্ট করলাম, সারা দিন কাজ করি, প্রতিদিন ১০০ / ২০০ ক্লিক আসে কিন্তু সেল হল না, সব লস, ভাইয়া কি করবো?

বুক ভাঙ্গা গলায় এই প্রশ্ন টা আমি কম করে হলেও ১০০ বার শুনেছি 😐 এছাড়া অনেকেই Fraustrated হয়ে যায় ক্লিক এর পর ক্লিক আসে কিন্তু সেল আসে না দেখে। একটা মজার ছবি না শেয়ার করে পারছি না

এইটা খুব সাধারণ একটা সমস্যা নতুন দের জন্য। কেন আপনি ক্লিক থেকে সেল পাচ্ছেন না, আর কি করলে পাবেন এই ব্যাপারে আজকে বিস্তারিত আলোচনা করবো।

ক্লিক অথবা হপ (Click / Hop) আসলে কি?

ক্লিক আসলে আপনাকে দেখাচ্ছে প্রতিদিন আপনার অ্যাফিলিয়েট লিঙ্ক এ কত বার “ভিজিট” করা হয়েছে। এখানে মজার বেপার – এক জন ১০ বার ভিজিট করলেও কিন্তু ১০ টা ক্লিক ই দেখাব (যদিও কাস্টমার ১ টাই), আবার আপনার লিঙ্ক এ কোন রোবট ও যদি ভিজিট করে যেমন Google Search Engine Crawler, অথবা ধরেন আপনি Tinyurl অথবা কোন URL Shortner ব্যাবহার করলেন ওদের Tracker গুলো যখন ভিজিট করবে তখন ও কিন্তু আপনি ক্লিক দেখবেন! মোট কথা যত বার আপনার লিঙ্ক এ কেও আসবে (মানুষ অথবা রোবট) ততবার ই একটি ক্লিক কাউন্ট হবে।

কেন আমার ক্লিক থেকে সেল পাই না?

অনেকের ই ধারনা বেশি বেশি লিঙ্ক শেয়ার করলে বেশি ক্লিক আসতে থাকের এর পর দোয়া পরে ফু দিলে Magically সেল হয়ে যায়! সম্পূর্ণ ভুল, অবশ্যই দোয়া করবেন, কিন্তু এর সাথে আপনার জানা লাগবে কিভাবে কাজ করলে সেল আসে। আপনি যদি শুধু নামবার দেখেন 100 Click, 200 Click আর মনে করেন ১০০ জন ভিজিটর পেয়েছেন তাহলে ভুল। আপনার বুঝা লাগবে এই ক্লিক গুলোর মধ্যে কত জন সত্যিকার এর মানুষ। রোবট এর ভিজিট থেকে ক্লিক দেখা গেলে এরা কিন্তু কিনবে না। এখন একটু মনে করে দেখেন আপনি কি URL Shortner ব্যাবহার করছেন? আপনি কি বিভিন্ন ফেইসবুক গ্রুপ এ পোস্ট করছেন যেখানে রোবট আপনার লিঙ্ক চেক করে দেখছে আপনি কি Virus যুক্ত কোন লিঙ্ক দিয়েছেন কিনা? এখন আপনার কাজের ধরনের উপর আপনার বুঝতে হবে যত গুলো “ক্লিক” দেখাচ্ছে এর মধ্যে আসলে কত জন সত্যিকার মানুষ (Human Visitor)।

কিভাবে বুঝবেন কত জন Human Visitor পাচ্ছেন?

অনেক রকম টুল আপনি ব্যাবহার করতে পারেন Human Visitor ট্র্যাকিং এর জন্য, কিন্তু সবচাইতে সহজ একটি উপায় হচ্ছে ল্যান্ডিং পেইজ অথবা নিজের ব্লগ এ আর্টিকেল ব্যাবহার করা। ল্যান্ডিং পেইজ অথবা ব্লগ এ আর্টিকেল ব্যাবহার করলে আপনি খুব সহজে Google Analytics এর GOAL এই টুল টি ব্যাবহার করে বুঝতে পারবেন। আমি যেটা করি সেটা হচ্ছে “3 second duration” একটা GOAL সেটআপ করি, আর এইটা বুঝতে কোন রকেট সাইন্স জানা লাগে না। যে কেও ৩ সেকেন্ড ওয়েবসাইট / ল্যান্ডিং পেইজ এ থাকলে বুঝতে হবে সে রোবট না, সত্যিকার মানুষ।

কিভাবে GOAL সেটআপ করবেন নিচে দেখিয়ে দিচ্ছি –

স্টেপ ১ঃ Google Analytics এ সাইনআপ করুন, এবং আপনার ল্যান্ডিং পেইজ অথবা ওয়েবসাইট এ Tracking Code বসান। কিভাবে বসাবেন যদি না জানেন তাহলে YouTube এ অনেক ভিডিও আছে দেখতে পারেন। যেমন এখানে ক্লিক করেন অনেক গুলো ভিডিও পাবেন।

স্টেপ ২ঃ Tracking Code বসানো হয়ে গেলে Analytics er Admin Panel থেকে GOAL এ জান, যেয়ে Create এ ক্লিক করেন, নিচের অপশন টি দেখতে পাবেন –

এখানে GOAL এর নাম দেন “Human Visitor” অথবা “Real Visitor” যেটা ভালো লাগে, আর Type এ দেন “Duration” দিয়ে Next Step ক্লিক করেন।

স্টেপ ৩ঃ এই স্টেপ এ এসে টাইম এর ঘরে ৩ সেকেন্ড বসান।

এর পর Create Goal এ ক্লিক করেন। এখন আপনার এই পেইজ এ যত বার মানুষ ৩ সেকেন্ড এর বেশি সময় থাকবে ততবার একটা করে GOAL রেকর্ড হবে।

স্টেপ ৪ঃ স্টেপ ৪ এ আপনি ডেইলি আপনার GOAL এর রিপোর্ট দেখতে পারেন, তাহলেই বুঝতে পারবেন আসলে কত জন সত্যিকার মানুষ আপনার সাইট এ আসছে। আপনি চাইলে ৩ সেকেন্ড এর জায়গায় ২ সেকেন্ড ও বসাতে পারেন GOAL এ, কারণ অনেকেই এক নযর দেখে ২ সেকেন্ড এর মধ্যেই পেইজ কেটে দেয়। আমার একটা ওয়েবসাইট এর Goal রিপোর্ট দেখাচ্ছি ভালো বুঝতে পারবেন –

এখানে দেখেন আমি ২ টি GOAL সেট করেছি আমার একটা আর্টিকেল এ। একটা হচ্ছে Good Visitor যার Duration হচ্ছে 30 সেকেন্ড, আর একটি হচ্ছে Great Visitor যার Duration হচ্ছে ১ মিনিট। বলা ভালো এখানে আমি একটি বড়ও আর্টিকেল লিখেছি যেটা কোন রকম পড়তে ৩০ সেকেন্ড এর মতও লাগে যেটা আমি GOAL দিয়েছি Good Visitor আর আর্টিকেল টি ভালো ভাবে পড়তে সময় লাগে ১ মিনিট এর বেশি যেটা আমি GOAL সেট করেছি Great Visitor. এখানে বুঝতেই পারছেন GOAL সেটআপ করলে আমি বুঝতে পারছি আমি যেই ট্রাফিক গুলো পাচ্ছি ওগুলো কেমন, Goals এর নিচে Source/Medium এ ক্লিক করলে দেখা যায় কোন Source এর ট্রাফিক আমার জন্য ভালো কাজ করতেসে। হতে পারে আপনি ৩ টা ফোরাম এ ও ২ টি ব্লগ এ অ্যাড দিয়েছেন, যখন এভাবে ট্র্যাক করবেন কোন সাইট এর ট্রাফিক আপনার জন্য ভালো এটা কত গুলো GOAL কমপ্লিট হয়েছে এটা দেখে বুঝতে পারবেন। আর যেই সাইট ভালো শুধু সেই সাইট এ অ্যাড রেখে বাকি গুলো বন্ধ করে সব টাকা শুধু ভালো সাইট এ invest করতে পারবেন।

Google Analytics – Goal একটি অসাধারণ ফ্রি টুল, আপনার উচিত এর উপর যত গুলো ভিডিও পাওয়া দেখে ফেলা আর এর ব্যাবহার করা তবে আপনি যদি ডিরেক্ট মার্কেটিং করেন – অর্থাৎ লিঙ্ক প্রমট করেন তাহলে এই সুবিধা থেকে বঞ্চিত হবেন।

Human Visitor অনেক কিন্তু এখন আর ক্লিক পাচ্ছি না কেন?

সহজ একটি প্রশ্ন করি, আমি আপনাকে একটা পেইজ এর লিঙ্ক দিলাম যেখানে কিভাবে ওজন কমাবেন, ফ্যাট বার্ন করবেন এর উপর একটু বই বিক্রি হচ্ছে। এখন ধরে নিলাম আপনার গায়ে আমার মতও এক্সট্রা ফ্যাট নাই, এবং আপনি স্লিম। তাহলে কি আপনে ঐ বই টা কিনবেন? না। অবশ্যই কিনবেন না। কেন? কারণ আপনার এইটা প্রয়োজন নেই। এখন বেপার টা দেখেন – আপনি যে আমার লিঙ্ক এর পেইজ এ আসলেন, আপনি তো অবশ্যই কিছু খন আমার পেইজ এ থাকবেন মানে আপনার “Real Visitor” এই GOAL টি আসবে। এখন একটা বেপার বুঝেন আপনার মতও ১০০০ জন চিকন মানুষ কে যদি আমি ঐ কিভাবে ওজন কমাবেন এর উপর একটা বই কেনার পেইজ এ পাঠাই তাহলে কি আমার একটা বই ও সেল হওয়ার চান্স আছে? নাই! আপনি কি বই টি কত কি ইত্যাদি জানার জন্য ক্লিক করবেন? হয়তো না! সুতরাং বুঝতেই পারছেন – Visitor পাচ্ছেন, কিন্তু ক্লিক / সেল পাচ্ছেন না মানে আপনার ভিজিটর গুলো টারগেটেড না।

তাহলে কিভাবে ভালো ক্লিক / সেল পাবো?

আবার উল্টো টা ভাবেন, ধরে নিন আপনি আমার মত মোটা, আপনার GF / BF আপনাকে এই নিয়ে অনেক কথা শুনায়, অথবা সামনে আপনার বিয়ে। এমন সময় আপনাকে আমি এই পেইজ এর লিঙ্ক দিলাম এবং আপনি দেখলেন এই পেইজ এ একটি বই বিক্রি করছে যেখানে লিখা আছে কিভাবে সহজে ৩০ দিন এ ওজন কমানো যায়, কি কি খেলে ফ্যাট বার্ন হবে। এবং বইটির দাম ও কম! তখন কি আপনি কিনবেন? আপনার মতও যাদের দরকার এরকম ১০০০ জন কে আমি ঐ পেইজ এ পাঠালে কি আমি ২০ / ৩০ টি সেল পাবো না? অবশ্যই পাবো! আপনি নাও যদি কিনেন, কত টাকা দাম একটু কি চেক করে দেখবেন না? অবশ্যই!

শুধু রিয়েল ভিজিটর এর উপর সেল ডিপেন্ড করে না, সেল পাওয়ার প্রধান শর্ত হচ্ছে “Targetting” আপনার জানতে হবে যেই প্রোডাক্ট টি সেল করতে চাচ্ছেন সেই প্রোডাক্ট টী কাদের দরকার, এবং সেল পেতে চাইলে তাদের আপনার পেইজ এ নিয়ে আসতে হবে। কিভাবে আনবেন এই প্রশ্ন এর উত্তর এই ছোটো আর্টিকেল এ দেয়া সম্ভব না, তবে ট্রাফিক টাইপ ও টারগেটিং নিয়ে পরে বেশ কয়েকটি আর্টিকেল লেখার চেষ্টা করবো। (আপনার কাছে যদি আমার Advance Tutorial টি থাকে তাহলে ১০ নাম্বার চ্যাপ্টার “Conversion strategy” আবার দেখতে পারেন Targetting শেখার জন্য)

ক্লিক পাই সেল পাই না সারমর্মঃ

সহজ উত্তর ক্লিক এর উপর সেল ডিপেন্ড করে না, ক্লিক শুধু মাত্র একটি metric যেটা আপনাকে দেখায় আপনার লিঙ্ক এ কত বার ভিজিট করা হয়েছে। সেল ডিপেন্ড করে কত জন Targeted, Interested Human Visitor আপনার পেইজ এ আপনি নিয়ে আসছেন তার উপর। অনেকেই মন মতও ১০০ / ২০০ ফেসবুক গ্রুপ এ লিঙ্ক পোস্ট করে, ভিবিন্ন ইরিলেভেন্ট জায়গাতে যেয়ে কমেন্ট করে, ফোরাম এ কমেন্ট করে, পেইজ এ যেয়ে যেয়ে কমেন্ট এ লিঙ্ক দিচ্ছে – এডমিন রা বিরক্ত হয়ে আপনাকে ব্লক করার আগে অনেক সময় ই আপনার লিঙ্ক টা দেখে, এপ্রুভাল না লাগলে অটো পোস্ট হয়ে গেলে অনেক মানুষ কিন্তু শুধু দেখার জন্য ক্লিক করে, দেখে চলে আসে – আর আপনার মনে হয় অনেক ভিজিটর পাচ্ছি। হা ওরা ভিজিটর, কিন্তু Targetted না। মাঝে মধ্যে ২ / ৩ মাসে একজন / দুই জন Targeted লোক চলে আসলে এক দুই টা সেল ও চলে আসে, আর দিগুণ উৎসাহে আপনার এক আইডি ব্যান হয়েছে তো কি, আরও ১০০ রেডি আছে, ওগুলো দিয়ে আরও ১০০০ পোস্ট দিবেন, এতে আরও ১০,০০০ ট্রাফিক আসবে কিন্তু দিন শেষ এ আবার নক দিবেন – ভাইয়া ক্লিক পাই, কিন্তু সেল পাই না!

কিভাবে সেল পাবেন?

যদি রেগুলার সেল চান, যদি চান ক্লিক থেকে সেল এ কনভার্ট হোক, তাহলে ক্লিক গুলো কে শুধু ক্লিক ভাবা বাদ দেন – প্রতিটি ক্লিক আসলে একজন সত্যিকার মানুষ, যার প্রয়োজন হলে প্রোডাক্ট টি কিনবে নিজের পকেটের টাকা খরচ করে। আর ও যখন কিনবে তখন ই শুধু আপনি সেল পাবেন। এখন ভালো করে মনে করে দেখেন – আপনি যেভাবে কাজ করতেসেন – সেভাবে কত জন আপনার মনে হয় সত্যিকার ইন্টারেস্টেড? অনেকেই মানুষিক সমস্যায় ভুগে – বেশি ক্লিক মানেই বুঝি বেশি টাকা চলে আসবে, ওরা সব কিছুর বিনিময় এ শুধু বেশি ক্লিক দেখতে চায় আর ভাবতে পছন্দ করে এই বুঝি সেল আসলো!

সেল চাইলে ফোকাস করতে হবে Precise Targetted Real Human Visitor ” এ আর কাজ করার সময় বেশি ক্লিক খোঁজা বদ্ধ করে, ভালো মানের ট্রাফিক এর পিছে মন দিতে হবে। ১০০ ফেসবক গ্রুপ এ স্প্যাম করলে ১০০০ ট্রাফিক কিন্তু অনেক সময় ই পাওয়া যায়, কিন্তু সেল পাওয়া কষ্ট হয়ে যায়। আবার অন্য দিকে খুব টার্গেট করে PPC অ্যাড দিয়ে মাত্র ১০ / ১৫ টা ক্লিক থেকে অনেক সময় ১ / ২ টা সেল পাওয়া যায়। একটা বেপার চিন্তা করে দেখেন – অনেক দিন কাজ করতেসেন সেল পাচ্ছেন না, যেভাবে রেজাল্ট না আসবে সেভাবে কাজ না করাই তো ভালো তাইনা?

আমি আপনাকে বলবো এভাবে কাজ করা সম্পূর্ণ বন্ধ করে শুধু ৩ টা জিনিস এ মনোযোগ দিন –

১। ভালো একটা প্রোডাক্ট বের করুন যেটা আপনি নিজে টাকা দিয়ে কিনতে রাজি
২। এই ভালো প্রোডাক্ট টি কাদের দরকার, কারা কিনতে পারে এইটা লিস্ট করে ফেলেন
৩। লিস্ট এর সেই লোক গুলো কে কিভাবে নিয়ে আসবেন বিভিন্ন ট্রাফিক মেথড এর মাধ্যমে এইটা ব্যাপক স্টাডি করেন

আর একটা ল্যান্ডিং পেইজ দিয়ে লিড গুলো কালেক্ট করার চেষ্টা করবেন কারণ ভালো ট্রাফিক এর একটা বড়ও লিস্ট করতে পারলে অনেকটাই নিশ্চিন্ত মনে মাসের পর মাস ইনকাম করা যাবে।

আর একটা কথা না বললেই না, আপনার হয়তো মনে হতে পারে, আমি সব কিছু মেনে শুধু মাত্র ভালো ট্রাফিক নিয়ে কাজ করি, তাও সেল পাই না, আমার কপাল খারাপ! এমন হলে আমি বলবো কপাল খারাপ না, আপনার আরও স্টাডি করতে হবে, লেগে থাকেন হয়ে যাবে। অন্তত ৬ মাস সময় দেন একটানা , আসা করি অল্প স্বল্প সেল আসা শুরু হবে, আর শুরু করতে পারলে এটাকে বাড়ানো কোন বেপার ই না।

বোনাসঃ EPC – CPC Myth

এই আর্টিকেল কিন্তু শেষ, এখন বোনাস পড়ছেন 😎

একটা বেপার কি খেয়াল করেছেন , ধরে নেন একটা প্রোডাক্ট এর EPC (Eastimated Earnings Per Click) দেখায় $2, সেই হিসাবে আপনি যদি 1000 ক্লিক পান, আপনার তো আনুমানিক কম বেশি 1000 x $2 = $2000 এর মতও কামাই করা দরকার, সেই জায়গায় $200 আসতেও কষ্ট হয়ে যায়! এখানে একটা টিপ্স দিয়ে দেই আপনি যদি চিরচারিত “ক্লিক” না গুনে Goal সেট করে, যাচাই করে – শুধ মাত্র ভালো টার্গেটেড ট্রাফিক পান এরকম সাইট / ব্লগ / ফোরাম এ ব্যানার এড দিতে পারেন, তাহলে আপনার প্রতি ক্লিক বাবত যদি $0.70 ও খরচ থাকে (Eastimated Cost Per Click / CPC $0.70) তাহলেও আপনি কিন্তু EPC $2 না হলেও আরামে $1.20 এর কাছা কাছি অথবা বেশি আসা করতে পারেন অর্থাৎ ১০০০ ভালো মানের টার্গেটেড ভিজিটর আনার জন্য যদি $700 খরচ করেন, আপনি আনুমানিক $1200 এর মতও আসা করতে পারেন। সেফ থাকার জন্য আমরা সবসময় যেই EPC টা দেয়া থাকে তার 60% এর মতও ধরি, অর্থাৎ $1 বলা থাকলে আমি বুঝে নেই $0.60 পাওয়া জেতে পারে. আর যেখানে $0.60 পাওয়ার সুযোগ আছে সেখানে আমার ভালো মানের ট্রাফিক এর জন্য $0.40 খরচ করতে তো কোন অসুবিধা নাই আর ভালো মানের ট্রাফিক ট্র্যাক করার জন্য Google Analytics Goal এর কোন জুরি নাই।

সবার জন্য শুভেচ্ছা রইল, এত বড়ও আর্টিকেল পড়ার জন্য ধন্যবাদ। কোন টপিক এ আর্টিকেল চাইলে কমেন্ট এ জানাতে পারেন আমি লিখার চেষ্টা করবো।

কোন প্রশ্ন থাকলে নিছে কমেন্ট এ দিতে পারেন, আমি উত্তর দিবো। আর ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন তাহলে আরও বেশি বেশি লেখার উৎসাহ পাবো

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •